আপনি কী ভালো পারেন?



আমি যখন প্রথম ইন্টারনেটে ব্লগ পড়তে শুরু করি, লেখা যখন অনেক দূরের ব্যাপার, তখন আমাকে ব্লগের কোন জিনিসটা সবথেকে বেশি আকৃষ্ট করেছিল বলুন তো? মেমে। সেভেন র‍্যান্ডম ফ্যাক্টস্‌ নোবডি নোজ অ্যাবাউট মি, ফাইভ প্লেসেস আই ওয়ান্ট টু গো বিফোর আই ডাই, হান্ড্রেড পিপল আই ক্যান্ট স্ট্যান্ড---এই সব। নিজে লেখ, আর তারপর ছোঁয়াছুঁয়ি খেলার মতো যতজনকে পার ট্যাগ করে দাও। যাতে তারাও নিজেদের নিয়ে কথা বলার সুযোগ পায়।

আমারও নিজেকে নিয়ে কথা বলতে ভীষণ ভীষণ ভালো লাগে কিন্তু বিধি বাম। এতদিন হয়ে গেল ব্লগিং করছি, কেউ আমাকে একটাও মেমে লেখার নেমন্তন্ন পাঠায়নি। তাতে দমে না গিয়ে আমি নিজেই নিজেকে নানারকম মেমের বরাত দেব ঠিক করেছি।

আজকের মেমেটা তারই একটা নমুনা। যে কোনও আদর্শ মেমের মতোই, এটিও টোকা। কিন্তু কোথা থেকে টোকা, সত্যি বলছি মনে নেই। তিন সত্যি।

ওপরওপর দেখলে মেমেটি অতি সুবোধ, ঘোরপ্যাঁচহীন। “আপনি কী ভালো পারেন?”---এই নিরীহ প্রশ্নটির উত্তর দিতে হবে শুধু। উৎসাহিত হয়ে সবে কর গুনতে শুরু করেছি কী কী ভালো পারি, গুনতে গুনতে ডান হাত শেষ হয়ে সবে বাঁ হাত শুরু হয়েছে, অমনি নজরে পড়ল মেমের নিচে খুদি খুচি ফাইন প্রিন্টে কী সব লেখা। দেখেই বুকটা ছ্যাঁৎ করে উঠল।

ফাইন প্রিন্ট মানেই খারাপ খবর।

যা ভেবেছি ঠিক তাই। ভালো পারার মধ্যে---গরিবদের দুঃখ প্রাণ দিয়ে অনুভব করতে পারি, শাশুড়িকে সুখী করতে পারি, জোকস বলে বাসরঘর জমিয়ে দিতে পারি, একবার পড়েই মাধ্যমিকের সিলেবাসের “গাছ” কবিতার মর্মার্থ উদ্ধার করে ফেলতে পারি---এ সব বললে চলবে না। এমন পারার কথা বলতে হবে যা চোখে দেখা যায়, হাতে ধরা যায়, স্কেল দিয়ে মাপা যায়, দাঁড়িপাল্লায় ওজন করা যায়।

অর্থাৎ কিনা রক্তমাংসের পারা। হাওয়ায় প্রাসাদ গড়া নয়।

সে রকম কী ভালো পারি গুনতে গিয়ে ঠগ বাছতে গাঁ উজাড়। কী সর্বনাশ, কিছুই তো পারি না! অতি কষ্টে, কেঁদেকঁকিয়ে, ঝুলি ঝেড়ে, খানপাঁচেক কাজ খুঁজে বার করেছি যেগুলোতে আমাকে মোটের ওপর ভালো বলা যেতে পারে। এই রইল সেসবের লিস্ট।

১. টাইপ করা। এটা আমি সত্যি ভালো পারি। মানে পাশের লোক নিজের কাজ থামিয়ে ঘাড় ঘুরিয়ে তাকাবে, এমন ভালো। ইংরিজি, বাংলাও। দ্রুত এবং নির্ভুল। তবে এই ভালো পারাটার কৃতিত্ব গোটাটাই আমার বাবার। কলকাতা শহরের মোড়ে মোড়ে তখন জর্জ টেলিগ্রাফ টাইপিং অ্যান্ড স্টেনোগ্রাফি স্কুল ছিল। আর ঘরে ঘরে উদ্বাস্তু পরিবার। সে সব পরিবারের মেয়েরা দলে দলে টাইপিং শিখে অফিসকাছারি ভরিয়ে ফেলল। ছোটখাট আর্থ-সামাজিক বিপ্লব যাকে বলে। আমার যদিও চাকরির দরকার ছিল না, কিন্তু বাবা দাবি করেছিলেন যে টাইপ করতে হলে QWERTY শিখেই করতে হবে, নচেৎ নয়। কাজেই মাধ্যমিকের পরের দুপুরগুলো বসে বসে, ওয়ার্ড ফাইলের পর ওয়ার্ড ফাইল the quick brown fox jumps over the lazy dog লিখে লিখে ভরিয়ে ফেললাম, আর জন্মের মতো একটা বিদ্যেও শেখা হয়ে গেল। যতই অকাজের হোক, শেখা তো?

২. আমি ভালো চা করতে পারি। আমি বলছি না, যারা খেয়েছে তারা বলেছে। একবার নয়, বারংবার। মকাইবাড়ি ফার্স্ট ফ্লাশও পারি, টাটা গোল্ডও পারি, আবার নাম-না-জানা বাদামি কাগজের ঠোঙায় মোড়া চা-ও পারি। টি ব্যাগ তো পারিই। অবশ্য আগাথা ক্রিস্টির বই যারা পড়েছে তারা সবাই পারবে। যে রকমের চা-ই হোক না কেন, ফার্স্ট, ব্রিং দ্য ওয়াটার টু আ রোলিং বয়েল। এই রোলিং বয়েল ব্যাপারটা খুব জরুরি। তারপর চায়ের রকম বুঝে সময়, আঁচ, দুধ না লেবু না লিকার, সে সব ঠিক করতে হবে।

৩. আমি সাদা কাগজে খালি হাতে নাকবরাবর সোজা সরলরেখা টানতে পারি। মাঝে মাঝে তো দেখে বোঝাই যায় না লাইন খালি হাতে টানা হয়েছে না স্কেল বসিয়ে। এটার পেছনেও আমার ধারণা বাবার অবদান আছে। আমার বাবাও ভালো সরলরেখা টানতে পারেন। এমনকি চোখ বাঁধা অবস্থায় বাবা যে রকম সোজা তীরের মতো হেঁটে হাঁড়ির কাছে পৌঁছতে পারেন, বিশ্বাস করতে হলে নিজের চোখে দেখতে হবে।

৪. আমি ভালো টাকাপয়সার হিসেব রাখতে পারি। অন্তত এককালে পারতাম। যখনই বন্ধুরা একসাথে মিলে বেড়াতে যাওয়া হত বা পিকনিক বা চাঁদা তুলে খাওয়াদাওয়া, ক্যাশিয়ারের দায়িত্ব অবশ্যম্ভাবী আমার কাঁধেই এসে পড়ত। আমিও উৎসাহের সঙ্গে একখানা খাতা বানিয়ে, তীরের মতো সোজা লাইন টেনে, জমাখরচের হিসেব রাখতে বসে যেতাম। কখনও একটি পয়সা বা সেন্টও এদিকওদিক হয়নি।

ইস্‌, এক্ষুনি পিকনিক করতে যেতে ইচ্ছে করছে।

৫. আমি ভালো মশারি ভাঁজ করতে পারি। সিরিয়াসলি ভালো। যত ল্যাগবেগে, অ্যাঁকাবেঁকা মশারিই হোক, আমার হাতে পড়লে বাছাধনকে বাগ মানতেই হবে। একটুও নেট এদিকওদিক থেকে বেরিয়ে থাকবে না। ভাঁজ শেষ হলে শুধু পড়ে থাকবে একটি নিখুঁত বর্গ বা আয়তক্ষেত্র।

আপনি কী ভালো পারেন? বলতে লজ্জা পাবেন না, নিজের প্রশংসা নিজের মুখে না করার জমানা নেই আর এখন। কাজেই নিচের কমেন্টে এসে বলে ফেলুন।

*****

ও, আর কুইজ চলছে মনে আছে তো? দেখতে দেখতে বেলা বয়ে যাবে, উত্তর দিতে দেরি করবেন না।

   

Comments

  1. ami jani amar kichhui mone porbe na... tai tomar thekei help niye arombho korchhi... tomar kajgulor modhye oi straight line ta khanikta pari, mane beshirbhag somoy hoy, kokhono kokhono stability dhoka dey. bakigulo moter opor bhaloi pari, sply. moshari bhanj ta. ar baki jekota mone porchhe, boroi nogonyo tao likhchhi:
    a. shaankh bajate pari onekhhon dhore.
    b. alpona dite pari in traditional style mane oi nyakra angule chipe.
    c. chhobi ankte pari, watercolour, landscape.
    d. kaandh soja rekhe, sudhu matha ar gola bharat natyam style e E-W direction e narate pari.. he he he...
    ar kichhu mone porle pore bolbo..

    ReplyDelete
    Replies
    1. Bhut je kono dance step ekbar dekhle mone rakhte pare! School e kono function holei barite eshe amra segulo sob nach kortam tokhon thekei ami dekhechi!

      Delete
    2. দেখেছ রিয়া, নাচের ব্যাপারটা কী রকম চেপে যাচ্ছিল! শাঁখ বাজাতে পার সোহিনী? এটা আমার মায়ের কানে গেলে মা গাল ফোলাবেন। অনেক চেষ্টা করেছেন আমাকে ওই বিদ্যেটি শেখাতে, পারেননি। মায়ের জীবনের এটা একটা প্রধান হতাশা। ছবি আঁকতে পার শুনে হিংসে করছি, আমি একটুও পারি না। আর ঘাড় নাচাতে পারাটা সত্যি দুর্দান্ত।

      Delete
  2. tomar typing-er skill ta shune sotti hingshe hochhe! Keno je sebhabe typing shikhini! jharer bege kauke type korte dekhle amar reetimato respect hoi tar jonno! Ar mashari bhanj kora ta je ekta art seta jarai mashari bhanj kora practice korechhe, tarai jane! tumi bodh hoi gaan tao bhaloi gaite paro.

    Cha ta ammo pari. Jodio nije bhuleo dudh cha ba lebu cha ba chini cha mukhe tulbo na ta se jatoi bhalo banai na keno. Amar nijer jonno bishuddho Darjeeling cha na pele Earl Grey kintu seta ektu dukkhi dukkhi mukh kore!

    Ami khub bhalo excel-e kaj korte pari. jekono data analyse korte hole jekono rakom bhabe data arrange korte hole ami achhi! Aj obdi keu amar kachhe excel ghotito samossa nie ese khali hate phereni!

    Ami khub bhalo graph banate pari. adobe illustrator software ta amar chaite better use korte ami kono scientist ke dekhini. Artist der katha alada!

    ami niramish ranna bhalo korte pari. Prai sab rakom shak, sobji, phal bhaloi katte pari (mocha, thor, enchor, anarash included) tobe artichoke ta ekhono try korini!

    Besh bhalo online shopping korte pari.


    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা রুচিরা, তোমার তো অনেক গুণ দেখতে পাচ্ছি। এক্সেলে আমি, ওই সবাই যা পারে তাই পারি, কিন্তু জানি আরও অনেক দক্ষভাবে করা যায়। তুমি আমাকে বেশ অনুপ্রেরণা দিলে, দাঁড়াও ভালো করে এক্সেলটা শিখে নেব। আনারস কাটতে পারাটা অবশ্য শিখছি না, ওটা অন্যদের দিয়েই কাটাব আর পা দুলিয়ে খাব শুধু। খুব ভালো লাগলক তোমার লিস্ট পড়ে।

      Delete
  3. Khubi mushkil er byapar... darao bhebe bhebe dekhi.
    1. Bhuter sange (b) ar (c) ta mileche...tobe ta chhara...
    2. Ami calligraphy kore kore likhte pari. Different fonts dekhe likhte amar bhalo lage.
    3. Ami nije bhebe bhebe (ar geometry te shekha buddhi lagiye) different shapes crochet korte pari.
    4. Birthdays ar phone numbers amar bhalo mone thake. For that matter any numerical data ami store korte pari bhalo kore.
    5. Ami public speaking/demo/brown bag ditey OTYONTO bhalobashi ar tai bhalo pari.
    6. Je manush ra amar theke khub different - boyesh, class, buddhi, etc tader sangeo kintu ami (jodi ichhe kore) onekkhon khushi hoye golpo korte pari :)
    7. Ami northern hemisphere er onek constellation chini ar akashe dekhe khuje ber korte pari.
    Ar mone porche na...
    BTW, quick brown fox ta "jumps over the lazy dog", not "jumped". Na holey S ta miss hoye jabe :P

    ReplyDelete
    Replies
    1. Oh aro duto bhule gechi bolte - ami lok ke inspire korte pari kono ekta social/group event korbar jonye. Paati bhashay jaake bole "tatiye deya"! Ete amar naam hoyeche office e, especially bake sale ar toy drive dutoi successful hoyar por :) Ar jara ete join korte chaye na ba support kore na tader dikey emon kore takai je tara lojja paye. Tateo na holey porishkar bole di je tader kaj kormo amar khub baje lagche.(Byapar ta clear na holey bujhiye bolbo pore.)
      Ami khub porishkar bhashay manushke proshno korte pari/katha bolte pari ektuo ashwosti bodh na kore jodi ami jani je amar katha gulo relevant.

      Delete
    2. বাঃ, প্রত্যেকটাই ভালো গুণ রিয়া। বিশেষ করে ক্যালিগ্রাফি আর অসমবয়সী মানুষের সঙ্গে মিশতে পারাটা সত্যি ভালো ব্যাপার। লেজি ডগ-টা শুধরে দিচ্ছি এক্ষুনি, ভাগ্যিস বললে। থ্যাংক ইউ থ্যাংক ইউ।

      Delete
    3. ria r hather lekha oshombhob bhalo, sply. bangla ta...:)

      Delete
    4. ওহ, তাই নাকি? ভেরি গুড।

      Delete
  4. ১) টাইপিং
    ২) সিটি মারা
    ৩) আমার স্মৃতিশক্তি মোটামুটি ভাল
    ৪) আমার ধারণা আমার সেন্স অফ হিউমর খুব খারাপ নয়
    ৫) বানান :)

    ReplyDelete
    Replies
    1. স্যাডফেস করেই বলছি, কিন্তু তবু বলছি, তোমার যে বানান ভালো, সে কথাটা আমি হাড়ে হাড়ে জানি। সিটি মারতে পার শুনে ঘাবড়ে যাচ্ছি। নিরীহ ভালো ছাত্রের সিভিতে তো এ গুণটা থাকার কথা নয়। আমার খুব ইচ্ছে সিটি মারা শিখি, কিন্তু হয়ে ওঠে না। শিস দিতে পারি, তাও মোটে দু'সেকেন্ডের জন্য।

      Delete
    2. Abhishek nireeho bhalo chhatro naki? Ami to ja galpo shuni tate nireeho kichhu nei!

      Delete
    3. This comment has been removed by the author.

      Delete
    4. ও, নিরীহ নয় বলছ রুচিরা? তাই বলি।

      Delete
    5. রুচিরা কে? সে আমার সম্পর্কে কী জানে? :O

      Delete
  5. Kadte...kothai kothai kede felata amar bishesh talent....parai shobai nam diyechilo chinchkaduni:-((((

    ReplyDelete
    Replies
    1. হাহা রণিতা, এটা ইউনিক ভালো পারা কিন্তু।

      Delete
  6. এতরকম ভালো ভালো কাজকর্ম পারা লোকজনের মাঝে আমার এবার লজ্জা করছে। পাবলিক স্পিকিং, তারা চেনা, একবার দেখে নাচের স্টেপ মনে রাখা, সবথেকে শক্ত শাঁখ বাজানো! আমি আসলে জ্যাক অফ অল ট্রেডস, মাস্টার অফ নান হয়ে গেছি। আর তারপর নিজের মুখে নিজের প্রশংসা করতেও কেমন লাগে, তাও দেখা যাক, কি কি পারি।
    ১। ছবি তুলতে পারি - আমার চেনা "অ্যামেচার" দের মধ্যে মোটামুটি ভালোর দিকেই। এটা আমার বাবার থেকে পাওয়া।
    ২। দেখে ছবি আঁকতে পারি মোটামুটি। এটা হয়ত আমার দাদামশায়ের থেকে এসেছে। সেটা ওয়াটার কালার, অয়েল প্যাস্টেল বা চারকোল হতে পারে। ইদানিং শেষের দুটো খুব এনজয় করছি, বিশেষ করে চারকোল দিয়ে লোকের পোর্ট্রেট আঁকা। মাউস দিয়ে কম্পিউটার-এও আঁকতে পারি। না দেখে আঁকতে হলে মুশকিল।
    ৩। আমার হাতের লেখা খুব সুন্দর। আমার দাদুর হাতের লেখা ভীষণ সুন্দর ছিল। আমারটা ছিল খুব বিশ্রী। ক্লাস সিক্স এর সাইন্স স্যার মিস্টার বোস প্রথমদিন খাতা দেখে দুটো চড় মেরেছিলেন, রাতারাতি হাতের লেখা পাল্টে ফেললাম। প্রথমে টানা হাত ছেড়ে গোটা গোটা লেখা শুরু করলাম, তারপর দাদুর হাতের লেখা নকল করে লেখা শুরু করলাম (তখন দাদু আর নেই)। একটা সময়ে আমার হাতের লেখা দেখে দাদুর লেখা বলে ভুল হয়ে যেত। এখন তার থেকে একটু খারাপ হয়ে এক জায়গায় স্টেবল হয়েছে, কিন্তু এখনো বেশ ভালো। সেইসঙ্গে ওই ক্যালিগ্রাফি বা নানান ফন্ট-এ লেখা, ওগুলো-ও ভালো লাগে।
    ৪। কাগজ ভাঁজ করে নানারকম "অরিগামি" মডেল বানানো আমার আরেকটা শখ, যদিও এগুলো-ও বেশিরভাগ-ই বিভিন্ন অন্য লোকের বানানো মডেলের কপি। তবে আমি নিজেও বেশ কিছু বানিয়েছি, সহজ মডেল হলে কপি টাও শুধু মডেলটার ছবি দেখে করতে পারি। ইন্সট্রাকশন লাগেনা।
    ৫। ইংরেজি মন্দ লিখিনা, যদিও আমার লেখার মান হয়ত পড়ছে। ইন্সপিরেশনের অভাব থাকলে হয়না - কিন্তু সাবজেক্ট টা নিয়ে মন থেকে লিখতে ইচ্ছে করলে ভালই হয়।
    ৬। বিভিন্ন ঘটনার তারিখ আমার অসম্ভব মনে থাকে - ঐতিহাসিক ঘটনা নয় কিন্তু (সেক্ষেত্রে উল্টো), আমার নিজের জীবনের ঘটনা। এটাকে অবশ্য আশেপাশের লোক একটা হাসির খোরাক হিসেবে ধরে, সেই দিল চাহতা হ্যায়-এর ইরিটেটিং বয়ফ্রেন্ডটার মতন বলে আমাকে।.
    ৭। রান্না। লোকজন বলে আমি রান্না ভালই করি। এ দেশে আমার চেনাশোনা লোকেদের মধ্যে যতক্ষণ থাকি, ততক্ষণ আমিও সেরকমই ভাবি। দেশে গিয়ে প্রথমদিন দুপুরে মায়ের হাতের রান্নাটা মুখে তোলার পরের মুহূর্ত থেকে যতদিন দেশে থাকি ততদিন সে ধারনাটা থাকেনা। আবার এখানে ফিরে আসার পর আস্তে আস্তে ধারনাটা মাথায় জমাট বাঁধে। আমি এক বছর দেশে যাইনি, কাজেই ...

    এ প্রসঙ্গে মনে পড়ল, অনেক দিন আগে, যখন নতুন ব্লগ লিখতাম, তখন এরকম "মেমে" বা "ট্যাগ " লিখেছিলাম দুয়েকটা। আপনার লেখাটা পড়ে আবার ইচ্ছেটা জেগে উঠল। দেখি কিছু লেখা যায় কিনা। কেউ ছাই ট্যাগও করেনা আজকাল।

    ReplyDelete
    Replies
    1. বাঃ, সুন্দর লিস্ট। আপনার লেখা আমি দেখেছি, সত্যি সত্যি গর্ব করার মতো। ছবিও দেখেছি, হাতে আঁকা এবং ক্যামেরায় তোলা। ভালো পারার লিস্টে লেখার মতোই। তাহলে বাকি থাকল কী? রান্না। নেক্সট বার দেশে এলে দিল্লি ঘুরে যাবেন। আমি রান্নাঘর আর উপকরণ সাপ্লাই দেব, আপনি রেঁধে খাইয়ে আমাকে কনভিন্স করাবেন যে ভালো রাঁধেন। ডিল?

      Delete
  7. Ami
    1) Khub bhalo ghumote pari. Shob jaigay including traffic signal e jokhon kina ami i driving seat e.
    2) Khub bhalo ojana lok ke google e search korte pari
    3) Khub bhalo kore bhalo boi porte pari. Eta metric system e measurable kina bujhte parchi na.
    4) Khub bhalo che(n)chate pari. Eita barir protyek ti lok bolbe so measured even if not in db
    5) Khub bhalo kore kichu na korte pari, mane lok e bujhbe na ami "kichu na" korchi kintu ami actually "kichu na" korchi.
    6) (3) ta jodi reject hoy tai extra. Ami khub bhalo kore bhalo ranna khete pari, mane really appreciate kori.

    ReplyDelete
    Replies
    1. #5 ta appreciate na kore parchi na.

      Delete
    2. আমি অ্যাপ্রিশিয়েট তো করছিই, একা একা ঘরে বসে হিহি করে হাসছিও। তুখোড় লিস্ট বানিয়েছেন বং মম। ভালো খাবার ভালো করে খেতে পারাটা নিঃসন্দেহে কৃতিত্বের ব্যাপার। আর চেঁচানোর ব্যাপারে বলি, মাঝে মাঝে চেঁচালে গলা ঠিক থাকে, আর যারা শুনছে তাদের কানেরও এক্সারসাইজ হয়। কাজেই উইন উইন।

      Delete
  8. jodio khub sakto prosno, kal theke bhebei jachhi 'sottito, ami ki ki bhalo pari' .Moshari bhnaj jara mukhe rekha kunchon na kore , kore phale ami taderke srodhha kori.ar oi jhoro bege type. ar taka poisar hisab to noibo noibo cho.tahole??

    biswas korbena , kal ekta biebari chhilo, sekhane gieo bhabchhilam 'ami ki bhalo pari?'. tobe ekhon Bong-Mom er post gulo pore ki anondo je pelam.eito prai adhkahna ami. amar list tao prai oirakom.

    1) khub chnachate pari. Meyer upor eksomoi emon chnechie uthi je nijei ghabre jai.mane nijer golar jor dekhe nijei chomotkrito hoi.

    2) khub bhalo khete pari .

    3) ha ha, etao mil list e, khub bhalo Google search korte pari. Office department etar kador achhe. oneke mile jakhon ekta problem nie prai gheme uthchhe, takhon google theke tar kono na kono solution ami khnuje bar kore pheli. ebyapare amar safolyo 90% .

    4) tomar songe list-i te ekta mil pelam. Bhalo cha korte pari.

    5) ar oi copy kore draw kora, hna oita pari. mane barir lokjon to bhalo-i bole.

    ar kono kaj 'BHALO' kore parina Kuntala :-(. eita amar khub dukhyer bishoi hoi dnaralo.

    ReplyDelete
    Replies
    1. এ মা!! দুঃখ হলে তো আমার খুব খারাপ লাগবে! চা করতে পারেন, তৃপ্তি করে খেতে পারেন, মেয়েকে বকতেঝকতে পারেন, অফিসের লোককে বিপদে সাহায্য করতে পারেন, আবার কী পারবেন? এই দিয়ে জীবন হেসেখেলে কেটে যাবে, দেখবেন। একদম দুঃখ করবেন না ইচ্ছাডানা।

      Delete
  9. আমার সব কটাই ঘুম নিয়ে।

    আমি বই চোখের সামনে নিয়ে ঘুমতে পারি। গুনগুন করে পড়ার হাল্কা একটা হামিং আওয়াজ আসবে। সাথে স্লাইট দুলুনি। ১ মিটার অ্যান্ড অ্যাবাভ থেকে কেউ বলতে পারবে না যে ঘুমোচ্ছি।

    আরেকটা হচ্ছে আমি বিন্দুমাত্র না নড়া-চড়া করে ঘন্টার পর ঘন্টা শুয়ে থাকতে পারি। এই সময়টা আমি ঘুমোচ্ছি মনে করে অনেক রুম-মেট গোপন কথা একে অন্যকে, ফোনে প্রিয় বন্ধুকে বলে ফেলেছে। সে যে কি স্বর্গীয় অনুভূতি বলে বোঝানো যাবে না। রেডিওতে থ্রিলার শোনার সাথে তুলনীয়। মানে এরকম, মোবাইলে কেউ একটা বলছে,"জয় তো ঘুমোচ্ছে, আজ তোকে ওটা ঘরে বসেই দিচ্ছি"। বলে, চকাস্‌।

    নেক্সট হচ্ছে স্বপ্ন দেখা। আমি আধা-জাগরণ অবস্থায় স্বপ্ন দেখতে তো পারিই, আবার সেটাকে কন্ট্রোল করতে পারি। রিমোট চ্যানেলের বোতাম টিপে সিরিয়াল চেঞ্জ করার মত। এই সিরিয়ালে যে কুৎসা করছে, সে অন্য সিরিয়ালে ফার্স্ট গার্ল। এই স্বপ্নে যে ইমেলের রিপ্লাই দিচ্ছে না, অন্য স্বপ্নে সে অন্য কারোর পাশে আমায় বসতে দেখলে মুখ হাঁড়ি করছে। স্বপ্ন পছন্দ না হলেই সুইচ।

    স্বপ্নে আমি গল্প লিখি। সেটা পার্সোনাল :P - নেক্সট ফেলুদা, টেনিদা ইত্যাদি।

    আরেকটা হচ্ছে আমার ঘুম ভাঙ্গানোর সময় আমি মুখটাকে অত্যন্ত ব্যথাতুর করতে পারি। যে একবার আমার ঘুম ভাঙ্গিয়েছে সে পারতপক্ষে নিতান্ত অমানুষ না হলে দ্বিতীয়বার আমার ঘুম ভাঙ্গায় না। তার মধ্যের সুকুমারসত্তা তাকে বাধা দেয়।

    ReplyDelete
    Replies
    1. সর্বনাশ অনির্বাণ! তুমি তো ডেঞ্জারাস! ঘুমিয়ে বা না ঘুমিয়ে একটা লোক এত কিছু করতে পারে আমি জীবনে এই প্রথম শুনলাম। ইস তোমার রুমমেটদের জন্য আমার কষ্ট হচ্ছে, আহারে। স্বপ্ন কন্ট্রোল করা ব্যাপারটা অবশ্য আমি আরেকজনের মুখেও শুনেছি, কিন্তু ওই, একজনই। তুমি এই দ্বিতীয় জন হলে।

      Delete
  10. Nijer gun er kotha mukh fute bolate ami ekmot....lokjon barite ele taderke bhalo ranna kore khawate pari, kauke kharap dekhte lagche seta mukher opor bolte pari including nijekeo, ami ghumiye ghumiye onek bhalo bhalo kotha bolte pari, ami takapoisa hiseb na kore uriye ses kore guchiye bolte pari bes korechi jibon to ektai, ami je bishesh kichu parina seta sikar korte pari r ami je motamuti bhalo ekta meye seta bolte pari...:P....r kichu mone porchena...BTW jano kuntaladi amar ofc er koyekjon tomar chobi dekhe boleche amra dujon onekta ekirokom dekhte..hahaha

    ReplyDelete
    Replies
    1. সর্বনাশ, মুখের ওপর খারাপ দেখতে বলতে পার? তুমি তো ভয়ানক স্পষ্টবাদী মেয়ে রাখী। তবে তোমার এই "বেশ করেছি" অ্যাটিচিউডটা আমার খুব ভালো লেগেছে। বাঁচতে হলে এভাবেই বাঁচা উচিত। আমি পারিনা, আর সেই নিয়ে আফসোসও করি। কী করে লোকের গুডবুকে থাকা যায়, সেই ভেবে ভেবেই আমার অর্ধেক জীবন খরচ হয়ে গেল।

      চরিত্রে না মিললেও, চেহারায় যে তোমার সঙ্গে মিলেছে, সেটা জেনে খুব খুশি হলাম।

      Delete
  11. আঃ, খুব ভালো টপিক। নিজের ঢাক নিজে পেটানোর এরকম চান্স আর পাওয়া যায়? তা, আমি কি কি ভালো পারি? দেখা যাক।

    ১ যারা স্কুলে বাংলা পড়েনি, শুধু বাড়িতে বাংলা শিখেছে, তাদের কথা ধরলে আমি মনে করি আমি ভালোই বাংলা জানি। ভালো লিখতে পারি, ভালো পড়তে পারি, ভালো বলতে পারি
    ২ আমার হাতের লেখা ভালো
    ৩ চা মোটামুটি, কিন্তু ভালো কফি করতে পারি, ঘন মিষ্টি ফেনাওঠা কফি। লোকে বলেছে।
    ৪ সিলেক্টেড রান্না ভালোই পারি। বিরিয়ানি, নানান ধরণের মাংস (চিকেন, মাটন, পর্ক), চিংড়ি, আলুভাজা, আলুরদম ইত্যাদি
    ৫ ক্যুইজগুলোতে ডাহা ফেল মারি, কিন্তু এমনিতে আমার স্মৃতিশক্তি ভালোই বোধহয়। ডিটেল মনে রাখতে পারি

    ReplyDelete
    Replies
    1. দারুণ লিস্ট। হাতের লেখা ভালো শুনে ইমপ্রেসড। ব্যাপারটা ক্রমশ প্রাগৈতিহাসিক হয়ে দাঁড়াচ্ছে। আর আলুভাজার কথা বলে খিদে পাইয়ে দিলেন।

      Delete
  12. eigulo pari...
    1. Kan narate :)
    2. Ranna
    3. paripati kare bag/suitcase/backpack gochate pari
    4. karur bakbak pachando na hale, mukhe mishto hasi bajay rekhe anyo bishoy nie bhabte pari :)
    (eta thik parar madhye pare kina seta sambadhye ami sure noi)
    jeta parina bale dukhyo achhe: du angul mukhe pure siti mara...eta shikhtei habe. :)

    ReplyDelete
    Replies
    1. আরে সায়ক, ব্যাগ গোছানো তো দারুণ গুণ। কান নাড়ানোর থেকেও বেশি ভালো। আর মুখে হাসি রেখে অন্য কথা ভাবাটা? সব পারার সেরা পারা।

      Delete
  13. Very sorry for nitpicking, and I am quite sure that you know this by now...but correct pronunciation ta kintu 'Meem'/'mim'...

    ReplyDelete
    Replies
    1. আরে না না নিটপিকিং-এর কিছু নেই. ঠিকই ধরেছেন, এখন জানি যে ওটা মিম, কিন্তু যখন পোস্টটা লিখেছিলাম তখন জানতাম না। ধরিয়ে দেওয়ার জন্য অনেক ধন্যবাদ রণদীপ, এর পর ভুল দেখতে পেলেও অবশ্য করে বলবেন।

      Delete
  14. My respect for you has increased manifold because of your habit of taking the pain to reply to each of the comments. Coming from a small town in Bengal,'Asansol'; I can relate so much to your blog. Your success and overseas trips have not changed you but have kept your feet on the ground. I feel so humbled to see somebody so sagacious yet down to earth..

    On a lighter note, your blog is the only blog that have a dis or dat on ‘Potoler dolma na potoler dorma, mariye phela or pariye phela’ :D


    ReplyDelete
    Replies
    1. হাহাহাহা রণদীপ, আমাকে কাছ থেকে কিনলে বুঝতে পারতেন, sagacious যদি নর্থ পোল হয় তবে আমি সাউথ পোলের লোক। তবু আপনি যে এত ভালো ভালো কথা বললেন আমাকে, সে জন্য ভীষণ ভীষণ খুশি হয়েছি। আপনাদের কমেন্টের উত্তর দেওয়া আমার সারাদিনের সবথেকে প্রিয় কাজ। কাজেই ওটা নো পেন, ওনলি গেন। আর ওই পার্টিকুলার ডিস্ অর ড্যাট-টা আমার নিজেরও খুব প্রিয়। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

      Delete
    2. সরি, চিনলে।

      Delete

Post a Comment